আল্লাহর সীমা ‎حُدُودُ اللَّهِৰেখা

আল্লাহর সীমা حُدُودُ اللَّهِ



{এগুলি আল্লাহর সীমা, সুতরাং তাদের কাছে যেও না এবং এগুলি আল্লাহর সীমা, সুতরাং তাদের লঙ্ঘন করো না।}


সর্বশক্তিমান আল্লাহ  আমাদেরকে সূরা আল-তওবাহ , ১১২ নং আয়াতে মুমিনদের বৈশিষ্ট্য ব্যাখ্যা করেছেন ,  যার মধ্যে আল্লাহর দেওয়া সীমাসমূহের হেফাযতকারী অন্যতম। "আল্লাহর সীমা" রক্ষাকারী বিশ্বাসীদের মধ্যে ধর্মপ্রচারকদের দল ও আছে এবং এই মুমিনদেরকে আল্লাহ সুসংবাদ দিয়েছেন। 

(৯:১১২ তারা তওবাকারী, এবাদতকারী, শোকরগোযারী, ভ্রমনকারী/ধর্মপ্রচারক (السَّائِحُونَ), রুকু ও সিজদাকারী, সৎকাজের আদেশ দানকারী ও মন্দ কাজ থেকে নিবৃতকারী এবং আল্লাহর দেওয়া সীমাসমূহের হেফাযতকারী। বস্তুতঃ সুসংবাদ দাও মুমিনদেরকে।)


এবং যখন আমরা আল্লাহর সীমা রক্ষার অর্থ বোঝার চেষ্টা করি, তখন আমাদের অবশ্যই কোরানে বর্ণীত  আল্লাহর সীমার দিকে নজর দিতে হবে। আমরা দেখতে পাই যে তারা দুটি ভাগে বিভক্ত:


প্রথম ভাগ: এগুলো আল্লাহর সীমা, সুতরাং তাদের কাছে যেও না... এবং দ্বিতীয় ভাগ: এগুলো আল্লাহর সীমা, কাজেই এগুলো লঙ্ঘন করো না।


প্রথম ভাগ: এগুলো আল্লাহর সীমা, তাই তাদের কাছে যেও না।


এই ভাগে আল্লাহ যে কাজগুলো নিষিদ্ধ (হারাম) করেছেন , তাদের কাছে যেতে নিষেধ করেছেন।


যেমন রোযার সীমা সম্পর্কে সর্বশক্তিমান বলেছেন: {এই হলো আল্লাহ কর্তৃক বেঁধে দেয়া সীমানা। অতএব, এর কাছেও যেও না। ২:১৮৭}। 


যেমন ব্যভিচারের সীমা সম্পর্কে তাঁর বাণী: {ব্যভিচারের ধারে কাছেও যেও না, কারণ এটি অশ্লীলতা এবং মন্দ পথ। ১৭:৩২}।


 কাছে যাওয়া-  ق ر ب ক্বাফ, রা' এবং বা' একটি ধ্বনি সমষ্টি যা দূরত্বের পার্থক্য নির্দেশ করে। আল্লাহর বাণী: {প্রকৃতপক্ষে, তারা এটাকে দূরে(بَعِيدًا) দেখে এবং আমরা কাছে (قَرِيبًا )দেখতে পাই। ৭০:৬-৭}। এই মূল এবং এর থেকে উদ্ভুত শব্দগুলি পবিত্র কুরানে  ৯৬ জায়গায় উল্লেখ করা হয়েছে এবং সর্বশক্তিমান আল্লাহ কোরানের এই মূলকে নিম্নলিখিত অর্থের সাথে ব্যবহার করেছেন:


১)- দূরত্বের সাথে বৈপরীত্য, যেমন সর্বশক্তিমান বলেছেন: 

 {আর আমরা বললাম, হে আদম, তুমি ও তোমার স্ত্রী জান্নাতে বসবাস করতে থাক এবং ওখানে যা চাও, যেখান থেকে চাও, পরিতৃপ্তিসহ খেতে থাক, কিন্তু এ গাছের কাছে যেও না(وَلَا تَقْرَبَا)। অন্যথায় তোমরা যালিমদের অন্তর্ভূক্ত হয়ে পড়বে। ২:৩৫}


এখন ভাবুন- আল্লাহর সীমা কত গুরুত্বপূর্ন। নামাজ নয় , রোজা নয় ,হজ্ব নয়,  এটা এমন এক সীমা যা না মানার জন্য আদম জান্নাত হতে বহিষ্কৃত হয়েছিলেন। ফলশ্রুতিতে আমারা আজ এখানে , এই পৃথিবীতে। 


২) এমন কিছু জানার জন্য যা  মনে করি অনেক দূরে, যেমন সর্বশক্তিমান বলেছেন:

{কেয়ামত আসন্ন (اقْتَرَبَتِ), চন্দ্র বিদীর্ণ হয়েছে।৫৪:১}

{আর আমার বান্দারা যখন তোমার কাছে জিজ্ঞেস করে আমার ব্যাপারে বস্তুতঃ আমি রয়েছি সন্নিকটে(قَرِيبٌ)। ২:১৮৬}

{সত্য ওয়াদা  নিকটবর্তী (وَاقْتَرَبَ )হলে কাফেরদের চক্ষু উচ্চে স্থির হয়ে যাবে; ২১:৯৭}


৩) আনুমানিক অজানা কিছু যা এখনও ঘটেনি,  যেমন সর্বশক্তিমান আল্লাহ বলেছেন:

{আর হে আমার জাতি! আল্লাহর এ উষ্ট্রীটি তোমাদের জন্য নিদর্শন, অতএব তাকে আল্লাহর যমীনে বিচরণ করে খেতে দাও, এবং তাকে মন্দভাবে স্পর্শও করবে না। নতুবা অতি সত্বর (قَرِيبٌ ) তোমাদেরকে আযাব পাকড়াও করবে।১১:৬৪}

{বলুনঃ আমি জানি না তোমাদের প্রতিশ্রুত বিষয় আসন্ন( أَقَرِيبٌ ) না আমার পালনকর্তা এর জন্যে কোন মেয়াদ স্থির করে রেখেছেন।৭২:২৫}

{অথবা এমন কোন বস্তু, যা তোমাদের ধারণায় খুবই কঠিন; তথাপি তারা বলবেঃ আমাদের কে পুর্নবার কে সৃষ্টি করবে। বলুনঃ যিনি তোমাদেরকে প্রথমবার সৃজন করেছেন। অতঃপর তারা আপনার সামনে মাথা নাড়বে এবং বলবেঃ এটা কবে হবে? বলুনঃ হবে, সম্ভবতঃ শ্রীঘ্রই(قَرِيبًا)।১৭:৫১}


৪) নিকট আত্মীয় এবং বন্ধুত্বের সম্পর্ক বোঝাতে, যেমন সর্বশক্তিমান বলেছেন:

{বলুন, আমি তোমাদের নিকট আত্মীয়তার (الْقُرْبَىٰ ) ভালবাসা ছাড়া এর জন্য কোন পারিশ্রমিক চাই না। ৪২:২৩}

{যখন তোমরা কথা বল, তখন সুবিচার কর, যদিও সে আত্নীয়ও (قُرْبَىٰ )হয়। ৬:১৫২}


৫) নাগালের বাইরে এমন কিছু করতে নিষেধ করা, যেমন সর্বশক্তিমান বলেন:

{আর, এতিমের মালের কাছেও যেয়ো না (وَلَا تَقْرَبُوا), একমাত্র তার কল্যাণ আকাংখা ছাড়া;১৭:৩৪}

{আর ব্যভিচারের কাছেও যেয়ো না (وَلَا تَقْرَبُوا)। নিশ্চয় এটা অশ্লীল কাজ এবং মন্দ পথ।১৭:৩২}

{হে ঈমাণদারগণ! তোমরা যখন নেশাগ্রস্ত থাক, তখন নামাযের ধারে-কাছেও যেওনা (لَا تَقْرَبُوا) , যতক্ষণ না বুঝতে সক্ষম হও যা কিছু তোমরা বলছ, ৪:৪৩}


উদাহরণের মাধ্যমে কোরানে নিষিদ্ধ জিনিসগুলি, তবে শুধু এতেই সীমাবদ্ধ নয়: সর্বশক্তিমান বলেছেন:


{মুমিনগণ, তোমরা অনেক ধারণা থেকে বেঁচে থাক। নিশ্চয় কতক ধারণা গোনাহ। এবং গোপনীয় বিষয় সন্ধান করো না। তোমাদের কেউ যেন কারও পশ্চাতে নিন্দা না করে। তোমাদের কেউ কি তারা মৃত ভ্রাতার মাংস ভক্ষণ করা পছন্দ করবে? বস্তুতঃ তোমরা তো একে ঘৃণাই কর। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তওবা কবুলকারী, পরম দয়ালু। ৪৯:১২}

{যে বিষয়ে তোমার কোন জ্ঞান নেই, তার পিছনে পড়ো না। নিশ্চয় কান, চক্ষু ও অন্তঃকরণ এদের প্রত্যেকটিই জিজ্ঞাসিত হবে।১৭:৩৬}

{পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।৫:২}

{হে ঈমানদারগণ!তোমরা অনুগ্রহের কথা প্রকাশ করে এবং কষ্ট দিয়ে নিজেদের দান খয়রাত বরবাদ করো না সে ব্যক্তির মত যে নিজের ধন-সম্পদ লোক দেখানোর উদ্দেশ্যে ব্যয় করে এবং আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস রাখে না। ২:২৬৪}


দ্বিতীয় ভাগ : এগুলো আল্লাহর সীমা, তাই এগুলো লঙ্ঘন করো না।


এগুলি সেই আদেশগুলি যার সীমা আল্লাহ নির্ধারন করে করার অনুমতি দিয়েছেন কিন্তু এগুলি লঙ্ঘন করা জায়েজ নয়, যেমন সর্বশক্তিমান বলেছেন:


উত্তরাধিকারের সীমা সম্পর্কিত: {এগুলো আল্লাহর নির্ধারিত সীমা। যে কেউ আল্লাহ ও রসূলের আদেশমত চলে, তিনি তাকে জান্নাত সমূহে প্রবেশ করাবেন, যেগুলোর তলদেশ দিয়ে স্রোতস্বিনী প্রবাহিত হবে। তারা সেখানে চিরকাল থাকবে। এ হল বিরাট সাফল্য। 

যে কেউ আল্লাহ ও রসূলের অবাধ্যতা করে এবং তার সীমা অতিক্রম করে তিনি তাকে আগুনে প্রবেশ করাবেন। সে সেখানে চিরকাল থাকবে। তার জন্যে রয়েছে অপমানজনক শাস্তি।৪:১৩-১৪}


এবং তিনি বিবাহবিচ্ছেদের সীমা সম্পর্কে বলেছেন: {হে নবী, আপনি যদি নারীদেরকে তালাক দেন তাহলে তাদের ইদ্দতকালের জন্য তালাক দিন..... আর এগুলো আল্লাহর নির্ধারিত সীমা।৬৫:১}


{তোমাদের মুখ থেকে সাধারনতঃ যেসব মিথ্যা বের হয়ে আসে তেমনি করে তোমরা আল্লাহর বিরুদ্ধে মিথ্যা অপবাদ আরোপ করে বল না যে, এটা হালাল এবং ওটা হারাম। নিশ্চয় যারা আল্লাহর বিরুদ্ধে মিথ্যা আরোপ করে, তাদের মঙ্গল হবে না।১৬:১১৬}


সৌজন্যে - আহমেদ সুবহি মানসুর, প্রাক্তন অধ্যাপক আল আজহার বিশ্ববদ্যালয়।



SUNDAY, JANUARY 9, 2022

Ten commandment from quran.


এক ভাই লিখেছেন - আল কোরানের জ্ঞান অর্জনের চেয়ে আমলের গুরুত্ব বেশি। কোনটা বেশি প্রয়োজন , আল কোরানের জ্ঞান অর্জন না আমল?


আমার উত্তর- আমল কি সেটা জানতে কোরান তো পড়া লাগবে। নামাজ , রোজা , হজ্ব , যাকাত এগুলো আমল নয় বা জান্নাতের চাবি কাঠি ও নয়। এগুলো আল্লাহর আদেশ বা কম্যান্ডমেন্টকে পাশ কাটানোর মোল্লাদের ও শয়তানের বানানো তরিকা। বাইবেলের টেন কম্যান্ডমেন্টের নাম শুনেছেন , যা মূসা নবীকে ট্যাবলেটে লিখে দেয়া হয়েছিল। তেমনি কোরানে ও টেন কম্যান্ডমেন্ট আছে। পড়ুন ও আমল করুন। 


6:151-153 আপনি বলুনঃ এস, আমি তোমাদেরকে ঐসব বিষয় পাঠ করে শুনাই, যেগুলো তোমাদের প্রতিপালক তোমাদের জন্যে হারাম করেছেন। তাএই যে, আল্লাহর সাথে কোন কিছুকে অংশীদার করো না, পিতা-মাতার সাথে সদয় ব্যবহার করো স্বীয় সন্তানদেরকে দারিদ্রের কারণে হত্যা করো না, আমি তোমাদেরকে ও তাদেরকে আহার দেই, নির্লজ্জতার কাছেও যেয়ো না, প্রকাশ্য হোক কিংবা অপ্রকাশ্য, যাকে হত্যা করা আল্লাহ হারাম করেছেন, তাকে হত্যা করো না; কিন্তু ন্যায়ভাবে। তোমাদেরকে এ নির্দেশ দিয়েছেন, যেন তোমরা বুঝ।


এতীমদের ধনসম্পদের কাছেও যেয়ো না; কিন্তু উত্তম পন্থায় যে পর্যন্ত সে বয়ঃপ্রাপ্ত না হয়। ওজন ও মাপ পূর্ণ কর ন্যায় সহকারে। আমি কাউকে তার সাধ্যের অতীত কষ্ট দেই না। যখন তোমরা কথা বল, তখন সুবিচার কর, যদিও সে আত্নীয়ও হয়। আল্লাহর অঙ্গীকার পূর্ণ কর।


তোমাদেরকে এ নির্দেশ দিয়েছেন, যেন তোমরা উপদেশ গ্রহণ কর। নিশ্চিত এটি আমার সরল পথ। অতএব, এ পথে চল এবং অন্যান্য পথে চলো না। তা হলে সেসব পথ তোমাদেরকে তাঁর পথ থেকে বিচ্ছিন্ন করে দিবে। তোমাদেরকে এ নির্দেশ দিয়েছেন, যাতে তোমরা সংযত হও।


17:23-39 তোমার পালনকর্তা আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারও এবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব-ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না এবং বল তাদেরকে শিষ্ঠাচারপূর্ণ কথা।


তাদের সামনে ভালবাসার সাথে, নম্রভাবে মাথা নত করে দাও এবং বলঃ হে পালনকর্তা, তাদের উভয়ের প্রতি রহম কর, যেমন তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন।


তোমাদের পালনকর্তা তোমাদের মনে যা আছে তা ভালই জানেন। যদি তোমরা সৎ হও, তবে তিনি তওবাকারীদের জন্যে ক্ষমাশীল।


আত্নীয়-স্বজনকে তার হক দান কর এবং অভাবগ্রস্ত ও মুসাফিরকেও। এবং কিছুতেই অপব্যয় করো না।


নিশ্চয় অপব্যয়কারীরা শয়তানের ভাই। শয়তান স্বীয় পালনকর্তার প্রতি অতিশয় অকৃতজ্ঞ।


এবং তোমার পালনকর্তার করুণার প্রত্যাশায় অপেক্ষামান থাকাকালে যদি কোন সময় তাদেরকে বিমুখ করতে হয়, তখন তাদের সাথে নম্রভাবে কথা বল।


তুমি একেবারে ব্যয়-কুষ্ঠ হয়োনা এবং একেবারে মুক্ত হস্তও হয়ো না। তাহলে তুমি তিরস্কৃতি, নিঃস্ব হয়ে বসে থাকবে।


নিশ্চয় তোমার পালকর্তা যাকে ইচ্ছা অধিক জীবনোপকরণ দান করেন এবং তিনিই তা সংকুচিতও করে দেন। তিনিই তাঁর বান্দাদের সম্পর্কে ভালোভাবে অবহিত,-সব কিছু দেখছেন।


দারিদ্রের ভয়ে তোমাদের সন্তানদেরকে হত্যা করো না। তাদেরকে এবং তোমাদেরকে আমিই জীবনোপকরণ দিয়ে থাকি। নিশ্চয় তাদেরকে হত্যা করা মারাত্নক অপরাধ।


আর ব্যভিচারের কাছেও যেয়ো না। নিশ্চয় এটা অশ্লীল কাজ এবং মন্দ পথ।


সে প্রাণকে হত্যা করো না, যাকে আল্লাহ হারাম করেছেন; কিন্তু ন্যায়ভাবে। যে ব্যক্তি অন্যায়ভাবে নিহত হয়, আমি তার উত্তরাধিকারীকে ক্ষমতা দান করি। অতএব, সে যেন হত্যার ব্যাপারে সীমা লঙ্ঘন না করে। নিশ্চয় সে সাহায্যপ্রাপ্ত।


আর, এতিমের মালের কাছেও যেয়ো না, একমাত্র তার কল্যাণ আকাংখা ছাড়া; সংশ্লিষ্ট ব্যক্তির যৌবনে পদার্পন করা পর্যন্ত এবং অঙ্গীকার পূর্ন কর। নিশ্চয় অঙ্গীকার সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে।


মেপে দেয়ার সময় পূর্ণ মাপে দেবে এবং সঠিক দাঁড়িপালায় ওজন করবে। এটা উত্তম; এর পরিণাম শুভ।


যে বিষয়ে তোমার কোন জ্ঞান নেই, তার পিছনে পড়ো না। নিশ্চয় কান, চক্ষু ও অন্তঃকরণ এদের প্রত্যেকটিই জিজ্ঞাসিত হবে।


পৃথিবীতে দম্ভভরে পদচারণা করো না। নিশ্চয় তুমি তো ভূ পৃষ্ঠকে কখনই বিদীর্ণ করতে পারবে না এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না।


এ সবের মধ্যে যেগুলো মন্দকাজ, সেগুলো তোমার পালনকর্তার কাছে অপছন্দনীয়।


এটা ঐ হিকমতের অন্তর্ভূক্ত, যা আপনার পালনকর্তা আপনাকে ওহী মারফত দান করেছেন। আল্লাহর সাথে অন্য কোন উপাস্য স্থির করবেন না। তাহলে অভিযুক্ত ও আল্লাহর অনুগ্রহ থেকে বিতাড়িত অবস্থায় জাহান্নামে নিক্ষিপ্ত হবেন।

.

By Faruk Hossain bd

Courtesy: https://faruk55kw.blogspot.com/2022/?m=1

Comments

Popular posts from this blog

✔️NO FIVE DAILY PRAYERS IN THE QURAN

Head shaving and Qurbani:

The majority of people are not believers(12:103).Can all those millions of Muslims be wrong?